Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

প্রতিদিন এই ৪টি যোগাসন অভ্যাস করলে শরীর নমনীয় ও সম্পূর্ণ সুস্থ থাকবে

শারীরিক সক্ষমতা বৃদ্ধির উপায়, কেন যোগব্যায়াম গুরুত্বপূর্ণ, শারীরিক ব্যায়াম pdf, শারীরিক সক্ষমতার প্রয়োজনীয়তা, ব্যায়াম ছবি

কেন যোগব্যায়াম গুরুত্বপূর্ণ, শারীরিক সক্ষমতা বৃদ্ধির উপায়, শারীরিক সক্ষমতার উপাদান গুলি কি কি, শারীরিক ব্যায়াম pdf, শারীরিক সক্ষমতার প্রয়োজনীয়তা, ব্যায়াম ছবি

কেন যোগব্যায়াম গুরুত্বপূর্ণ: শারীরিক সুস্থতার জন্য নমনীয়তা গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। নড়াচড়া ও দৌড়ানোর জন্য এবং দৈনন্দিন জীবনের সমস্ত কাজ সহজে করার জন্য শরীরের নমনীয় হওয়া খুবই গুরুত্বপূর্ণ। যাইহোক, সময়ের সাথে সাথে, একটি আসীন জীবনধারা, চাপ বা অনুপযুক্ত অঙ্গবিন্যাসের মতো কারণগুলির কারণে, এটি সম্পর্কিত সমস্যাগুলি মানুষের মধ্যে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। শরীরে নমনীয়তার অভাব এটিকে বাঁকানো এবং সহজে যেকোনো কাজ সম্পাদন করা তুলনামূলকভাবে কঠিন করে তোলে। এই কারণেই প্রত্যেককে ফিটনেসের দিকে মনোনিবেশ করার এবং একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখার পরামর্শ দেওয়া হয়। যোগাসন আপনাকে এতে সাহায্য করতে পারে।

নমনীয়তা বৃদ্ধি যোগব্যায়াম
নমনীয়তা বৃদ্ধি যোগব্যায়াম

নিয়মিত যোগব্যায়াম অনুশীলন শরীরের নমনীয়তা উন্নীত করতে আপনার জন্য অনেক সাহায্য করতে পারে। যোগাসনগুলি আপনার পেশী এবং জয়েন্টগুলিতে গতিশীলতা বাড়িয়ে সামগ্রিক শারীরিক সুস্থতায় আপনাকে সাহায্য করতে পারে। প্রতিদিন নির্দিষ্ট কিছু ভঙ্গি অনুশীলন করা আপনার শারীরিক স্ট্যামিনা এবং পেশী শক্তি উন্নত করতে এবং শরীরকে বেশ নমনীয় করতে সহায়ক হতে পারে। আসুন জেনে নিই এমন কিছু যোগাসন সম্পর্কে যা সকল মানুষের প্রতিদিন অভ্যাস করা উচিত। 

বিড়াল গরুর যোগাসন (মারজারিয়াসন)

পেট ও কোমরের সব ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত মার্জার্যাসন যোগ অনুশীলন করা খুবই উপকারী বলে মনে করা হয়। মার্জারায়সন যোগব্যায়াম আপনাকে পেশী শিথিল করতে এবং শারীরিক ক্ষমতা বাড়াতে, রক্ত ​​সঞ্চালন উন্নত করতে এবং কোর, ঘাড়, কাঁধ, মেরুদণ্ডের গতিশীলতা এবং নমনীয়তা উন্নত করতে সাহায্য করতে পারে। এই যোগের অনুশীলন শুরুতে আপনার জন্য কঠিন হতে পারে, তাই এটি শুধুমাত্র একজন বিশেষজ্ঞের পরামর্শে অনুশীলন করা উচিত। 

মার্জারি যোগব্যায়াম উপকারিতা
মার্জারি যোগব্যায়াম উপকারিতা

ধনুরাসন যোগ

ধনুরাসন (ধনুক পোজ) যোগব্যায়াম আপনাকে শরীরের সমস্ত প্রধান পেশী প্রসারিত করতে সাহায্য করতে পারে। এটি মূল পেশীগুলির পাশাপাশি আপনার পিঠ, বুক, গ্লুটস এবং পায়ের পেশীগুলির নমনীয়তা বাড়ানোর জন্য সবচেয়ে কার্যকর ব্যায়ামগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। ঘাড়, কাঁধ বা পিঠে ব্যথা হলে এই আসনটি করবেন না। একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা এবং আসনগুলির সঠিক পদ্ধতিগুলি জানা প্রয়োজন।

ধনুরাসন শরীরকে চটপটে করে তোলে
ধনুরাসন শরীরকে চটপটে করে তোলে

হলাসনা যোগ অনুশীলন

হালাসন যোগের অনুশীলন শুরুতে কিছুটা কঠিন মনে হতে পারে, তবে এটি আপনার কাঁধ, মেরুদণ্ড এবং ঘাড়ের উত্তেজনা উপশম করতে খুব কার্যকর বলে মনে করা হয়। প্রতিদিন এই যোগব্যায়াম অনুশীলন করা রক্তচাপ এবং হজমের সমস্যা থেকে মুক্তি দিতে আপনাকে বিশেষ সুবিধা প্রদান করতে পারে। হালসানা আপনার মেরুদণ্ডের আরও ভাল প্রসারিত করার পাশাপাশি পিছনের পেশীগুলিকে শক্তিশালী এবং টোন করতে সহায়ক।

হালসান যোগের অনেক উপকারিতা
হালসান যোগের অনেক উপকারিতা

দ্রষ্টব্য: এই নিবন্ধটি যোগ গুরুর পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে। আসনের সঠিক অবস্থান সম্পর্কে জানতে আপনি একজন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে পারেন।

অস্বীকৃতি: আমাদের যোগাসন বিভাগে প্রকাশিত সমস্ত নিবন্ধ ডাক্তার, বিশেষজ্ঞ এবং একাডেমিক প্রতিষ্ঠানের সাথে আলাপচারিতার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। এই নিবন্ধটি প্রস্তুত করার সময় সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রস্তুত করা হয়েছে। কবিতার নিবন্ধে প্রদত্ত তথ্য ও তথ্যের জন্য দাবি করে না বা কোন দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত যোগ  সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার যোগ গুরুর সাথে পরামর্শ করুন।

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment