Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

এই ৪ জিনিস সেবন করলে কোলেস্টেরলের সমস্যা দূর হবে | কোলেস্টেরল কমানোর উপায়

রক্তে কোলেস্টেরল বেড়ে গেলে করণীয়, কোলেস্টেরল কমানোর ডায়েট চার্ট, কোলেস্টেরল কমানোর ব্যায়াম, কোলেস্টেরল নরমাল রেঞ্জ, কোলেস্টেরল খাদ্য তালিকা

রক্তে কোলেস্টেরল বেড়ে গেলে করণীয়, কোলেস্টেরল কমানোর ওষুধ, কোলেস্টেরল কমানোর ডায়েট চার্ট, কোলেস্টেরল লক্ষণ, কোলেস্টেরল কমানোর ব্যায়াম, কোলেস্টেরল নরমাল রেঞ্জ, কোলেস্টেরল কমানোর হোমিও ঔষধ, কোলেস্টেরল খাদ্য তালিকা

কোলেস্টেরল কমানোর উপায়: উচ্চ কোলেস্টেরল একটি গুরুতর সমস্যা, যা হৃদরোগের একটি প্রধান কারণ হিসাবে বিবেচিত হয়। চিকিত্সকরা জীবনধারা এবং খাদ্যতালিকাগত ব্যাঘাতকে সম্ভাব্য ঝুঁকি হিসাবে দেখেন। যাইহোক, কোলেস্টেরল আমাদের রক্তে পাওয়া একটি উপাদান যা সুস্থ কোষ গঠনে সাহায্য করে। তবে এর বর্ধিত পরিমাণ বিভিন্নভাবে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে বিবেচিত হয়। কোলেস্টেরল প্রধানত দুই প্রকার- ভালো কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল। খারাপ কোলেস্টেরল রক্তকে ঘন করে, যা চিকিৎসা না করলে অনেক ধরনের হৃদরোগ হতে পারে।

কোলেস্টেরল কমানোর উপায়
কোলেস্টেরল কমানোর উপায়

চিকিৎসকরা বলছেন, যাদের আগে থেকেই কোলেস্টেরলের সমস্যা রয়েছে, বা যারা এর ঝুঁকিতে রয়েছেন, তাদের খাবারের প্রতি বিশেষ যত্ন নেওয়া উচিত। খাদ্যতালিকায় কিছু জিনিস অন্তর্ভুক্ত করলে কোলেস্টেরলের সমস্যা নিয়ন্ত্রণ করে হৃদরোগ প্রতিরোধ করা যায়। আসুন জেনে নিই ডায়েটে কী কী জিনিস অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন চিকিৎসকরা? 

সকালের নাস্তায় ওটস অন্তর্ভুক্ত করুন

ওটস সবচেয়ে স্বাস্থ্যকর প্রাতঃরাশ হিসাবে বিবেচিত হয়। এটি জটিল কার্বোহাইড্রেটের একটি ভাল উৎস। এটি তৃপ্তি প্ররোচিত করতে, ক্ষুধা কমাতে এবং ক্যালোরি গ্রহণে বেশ উপকারী। সকালের নাস্তায় ওটস অন্তর্ভুক্ত করা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করতে পারে। শুধু তাই নয়, ইনসুলিন প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটিয়ে স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখতেও এটি উপকারী বলে মনে করা হয়।

ওটস স্বাস্থ্যকর
ওটস স্বাস্থ্যকর

তরমুজ আপনার জন্য উপকারী

গ্রীষ্মকালে প্রচুর পরিমাণে তরমুজ পাওয়া যায়। এগুলি কেবল স্বাদের ক্ষেত্রেই ভাল বলে বিবেচিত হয় না, তবে এর ব্যবহার আপনাকে কোলেস্টেরলের সমস্যা থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে। তরমুজে লাইকোপিন নামক একটি রাসায়নিক যৌগ রয়েছে, যা একটি ক্যারোটিনয়েড এবং এটি কোলেস্টেরলের মাত্রা কমাতে খুবই কার্যকর বলে মনে করা হয়। পুষ্টিবিদদের মতে, তরমুজ খারাপ কোলেস্টেরল এর মাত্রা কমায়। 

তরমুজ খেলে কি কি উপকার পাওয়া যায়
তরমুজ খেলে কি কি উপকার পাওয়া যায়

গোটা শস্যের উপকারিতা

ক্রমবর্ধমান কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য খাদ্যে গোটা শস্য অন্তর্ভুক্ত করা একটি ভাল বিকল্প হিসাবে বিবেচিত হয়। এই উচ্চ আঁশযুক্ত খাবারগুলি পেট সুস্থ রাখার পাশাপাশি কোলেস্টেরল কমাতে আপনার জন্য উপকারী। বার্লি-বাজরা, রাগি, গম এবং স্যামন, অলিভ অয়েল এবং অ্যাভোকাডোর মতো সিরিয়ালগুলি আপনার স্বাস্থ্যকে একটি বিস্ময়কর উত্সাহ দিয়ে রোগের ঝুঁকি কমাতে পারে।

গোটা শস্যের উপকারিতা
গোটা শস্যের উপকারিতা

প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন

যাদের কোলেস্টেরলের সমস্যা আছে বা যাদের নেই তাদের প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। এই জিনিসগুলি রক্তে চিনি এবং কোলেস্টেরল উভয়ের পরিমাণ বাড়ায়। ক্যান্ডি, কুকিজ, ইন্সট্যান্ট নুডলসের মতো খাবার আপনার স্বাস্থ্য নষ্ট করতে পারে। এগুলি কেবল কোলেস্টেরলের মাত্রা বাড়ায় না, তারা ডায়াবেটিস রোগীদের জন্য জটিলতাও বাড়াতে পারে।

প্রক্রিয়াজাত খাবার ক্ষতিকর
প্রক্রিয়াজাত খাবার ক্ষতিকর

দ্রষ্টব্য: এই নিবন্ধটি মেডিকেল রিপোর্ট এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

অস্বীকৃতি: আমাদের স্বাস্থ্যকর খাবার বিভাগে প্রকাশিত সমস্ত নিবন্ধ ডাক্তার, বিশেষজ্ঞ এবং একাডেমিক প্রতিষ্ঠানের সাথে আলাপচারিতার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। এই নিবন্ধটি প্রস্তুত করার সময় সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রস্তুত করা হয়েছে। কবিতার নিবন্ধে প্রদত্ত তথ্য ও তথ্যের জন্য দাবি করে না বা কোন দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত খাবার সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment