Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

বজ্রাসন এই স্বাস্থ্য সমস্যায় কার্যকর, জেনে নিন বজ্রাসন পদ্ধতি ও উপকারিতা

বজ্রাসন এই স্বাস্থ্য সমস্যায় কার্যকর, জেনে নিন বজ্রাসন পদ্ধতি ও উপকারিতা। হজমশক্তি বাড়ায়, মনকে শান্ত ও স্থিতিশীল রাখতে সাহায্য করে।

বজ্রাসন পদ্ধতি ও উপকারিতা

শরীরের সুস্থতা বজায় রাখতে স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি নিয়মিত যোগব্যায়াম-ব্যায়ামের ওপর জোর দেওয়া হয়েছে। যোগাসন আপনাকে শারীরিক এবং মানসিক উভয়ই সুস্বাস্থ্য বজায় রেখে সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করতে পারে। বজ্রাসন এমনই একটি যোগব্যায়াম যা বিশেষজ্ঞরা অনেক ধরণের স্বাস্থ্য সমস্যায় খুব উপকারী অনুশীলন হিসাবে দেখেন। বজ্রাসন ভঙ্গি একটি সহজ বসা ব্যায়াম। এর নামটি এসেছে সংস্কৃত শব্দ বজ্র থেকে, যার অর্থ হীরা। এই ভঙ্গির জন্য, আপনি আপনার হাঁটু বাঁকিয়ে বসুন। এটি শ্বাস এবং ধ্যানের জন্য অনেক ভাল অনুশীলন হিসাবে বিবেচিত হয়।

বজ্রাসন যোগের উপকারিতা
বজ্রাসন যোগের উপকারিতা

যোগব্যায়াম বিশেষজ্ঞদের মতে, বজ্রাসন যোগের অনুশীলন শরীরকে শক্তিশালী করার পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য বিশেষ উপকারী হতে পারে। গবেষণায় দেখা গেছে যে এটি পিঠের ব্যথা, উচ্চ রক্তচাপ এবং ঘনত্বের উন্নতির জন্য একটি অভ্যাস। কোনো যোগ বিশেষজ্ঞের পরামর্শে এর আসনগুলো করা উচিত। চলুন নিচের স্লাইডে শরীরের জন্য বজ্রাসন যোগাসনের উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

কিভাবে বজ্রাসন যোগ অনুশীলন করা হয়?

যোগাসন থেকে সর্বাধিক সুবিধা পেতে এটি সঠিকভাবে অনুশীলন করা প্রয়োজন বলে মনে করা হয়। ভঙ্গি সম্পর্কে সঠিক তথ্যের জন্য বিশেষজ্ঞের সাহায্য নিন। বজ্রাসন যোগব্যায়াম করতে, হাঁটু পিছনের দিকে বাঁকুন এবং আপনার নিতম্বগুলি হিলের উপর রাখুন, উভয় পা একে অপরের থেকে দূরে রাখুন। এই অবস্থানে, আপনার মাথা, ঘাড় এবং মেরুদণ্ড একটি সরল রেখায় থাকা উচিত। আপনার হাতের তালু আপনার উরুতে রেখে, একটি গভীর শ্বাস নিন এবং ছেড়ে দিন।

বজ্রাসন যোগাসনের উপকারিতা কি কি?

যোগব্যায়াম বিশেষজ্ঞদের মতে, বজ্রাসন যোগের অনুশীলন শরীর এবং মন উভয়ের স্বাস্থ্য বজায় রাখতে খুব উপকারী বলে প্রমাণিত হয়েছে। এটি অনেক উপায়ে আপনার জন্য একটি উপকারী ব্যায়াম হতে পারে।

বজ্রাসন যোগব্যায়াম কিভাবে করবেন
বজ্রাসন যোগব্যায়াম কিভাবে করবেন
  • মনকে শান্ত ও স্থিতিশীল রাখতে সাহায্য করে।
  • হজমশক্তি বাড়ায় অ্যাসিডিটি ও গ্যাস কমায়।
  • হাঁটুর ব্যথা উপশম করতে সাহায্য করে।
  • উরুর পেশী শক্তিশালী হয়।
  • কোমর ব্যথার সমস্যা দূর করতে এটি খুবই উপকারী একটি ব্যায়াম।
  • যৌন অঙ্গকে শক্তিশালী করতে এবং প্রস্রাবের সমস্যার চিকিৎসায় সাহায্য করে।

এই ধরনের লোকদের বজ্রাসন অনুশীলন করা উচিত নয়

যোগ বিশেষজ্ঞরা কিছু পরিস্থিতিতে বজ্রাসন অনুশীলন না করার পরামর্শ দেন। 

  • আপনার যদি হাঁটুর সমস্যা থাকে বা সম্প্রতি হাঁটুতে অস্ত্রোপচার করা হয়।
  • মেরুদণ্ডের সাথে সম্পর্কিত সমস্যা, বিশেষ করে নিম্ন কশেরুকার সমস্যা।
  • অন্ত্রের আলসার, হার্নিয়া, অন্যান্য গুরুতর পেটের সমস্যাযুক্ত ব্যক্তিদের এটি অনুশীলন করা উচিত নয়।


দ্রষ্টব্য: এই নিবন্ধটি যোগ গুরুর পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে। আসনের সঠিক অবস্থান সম্পর্কে জানতে আপনি একজন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে পারেন।

অস্বীকৃতি: আমাদের যোগাসন বিভাগে প্রকাশিত সমস্ত নিবন্ধ ডাক্তার, বিশেষজ্ঞ এবং একাডেমিক প্রতিষ্ঠানের সাথে আলোচনার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। এই নিবন্ধটি প্রস্তুত করার সময় সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রস্তুত করা হয়েছে। কবিতার নিবন্ধে প্রদত্ত তথ্য ও তথ্যের জন্য দাবি করে না বা কোন দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত  যোগ সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার  যোগ গুরুর সাথে পরামর্শ করুন। 

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment