Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

সর্বাঙ্গাসন যোগের উপকারিতা ও আসন পদ্ধতি, প্রতিদিন অভ্যাস করলে কি কি উপকার হয়?

কেন সর্বাঙ্গাসন যোগ সবচেয়ে উপকারী বলে মনে করা হয়? প্রতিদিন অভ্যাস করলে কি কি উপকার হয় জানেন? সর্বাঙ্গাসন যোগের উপকারিতা ও আসন পদ্ধতি
কেন সর্বাঙ্গাসন যোগ সবচেয়ে উপকারী বলে মনে করা হয়? প্রতিদিন অভ্যাস করলে কি কি উপকার হয় জানেন?

সর্বাঙ্গাসন যোগের উপকারিতা ও আসন পদ্ধতি

যোগব্যায়াম শুধুমাত্র মানসিক নয় বরং আপনার সামগ্রিক স্বাস্থ্যকেও ভালো রাখার জন্য সবচেয়ে কার্যকরী উপায় বলে মনে করা হয়। অনেক রোগের ঝুঁকি কমানোর পাশাপাশি শরীরের শক্তি বৃদ্ধি, মানসিক স্বাস্থ্যের উন্নতি এবং উন্নত স্বাস্থ্য নিশ্চিত করতে যোগব্যায়াম বিশেষ ভূমিকা পালন করে। কিছু যোগাসনের অনুশীলন আমাদের স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপায়ে উপকারী বলে মনে করা হয়। সর্বাঙ্গাসন যোগব্যায়াম এমনই একটি অনুশীলন। সারা শরীরে ইতিবাচক শক্তির প্রচারের পাশাপাশি, এই যোগব্যায়ামের অনুশীলন মানসিক স্বাস্থ্যের লক্ষণগুলির উন্নতির জন্যও উপকারী বলে মনে করা হয়। বিশেষজ্ঞরাও সর্বাঙ্গাসন যোগকে 'সেরা যোগাসন' বলে মনে করেন।

সর্বাঙ্গাসন যোগের উপকারিতা
সর্বাঙ্গাসন যোগের উপকারিতা

শোল্ডার স্ট্যান্ড বা সর্বাঙ্গাসন হল একটি যোগব্যায়াম ভঙ্গি যাতে পুরো শরীর কাঁধে ভারসাম্যপূর্ণ থাকে। সর্বাঙ্গাসন হল একটি সম্পূর্ণ শরীরের ব্যায়াম যা একাধিক পেশী গোষ্ঠীতে কাজ করে এবং আপনাকে আরও ভাল শরীরের ভারসাম্য, ভাল ভঙ্গি এবং প্রশান্তি অর্জনে সহায়তা করে। এই আসনটি নিয়মিত অনুশীলন করে, আপনি স্বাস্থ্যের একটি দুর্দান্ত উন্নতি করতে পারেন। আসুন সর্বাঙ্গাসন সম্পর্কে জেনে নেই।

কিভাবে সর্বাঙ্গাসন যোগ অনুশীলন করা হয়?

যোগব্যায়াম বিশেষজ্ঞদের মতে, যেকোনো আসন থেকে সেরা উপকার পেতে হলে তা সঠিকভাবে অনুশীলন করা প্রয়োজন। সর্বাঙ্গাসন যোগের অনুশীলন তুলনামূলকভাবে কঠিন হতে পারে, তাই বিশেষজ্ঞের কাছ থেকে এর সঠিক পদ্ধতি সম্পর্কে তথ্য নেওয়া প্রয়োজন।

সর্বাঙ্গাসন যোগ অনুশীলন করুন
সর্বাঙ্গাসন যোগ অনুশীলন করুন

এই যোগব্যায়াম অনুশীলন করতে, আপনার পিঠের উপর শুয়ে পড়ুন। এবার পা দুটোকে ৯০ ডিগ্রি পর্যন্ত নাড়ান। মাথার সাথে পা মিলিয়ে রাখুন। শরীরকে এমনভাবে সোজা রাখুন যাতে চিবুক বুক স্পর্শ করে। কিছুক্ষণ এই অবস্থানে থাকার পর ধীরে ধীরে আসল অবস্থানে ফিরে আসুন।

সর্বাঙ্গাসন যোগব্যায়াম করার লাভ কী?

যোগব্যায়াম বিশেষজ্ঞরা বলছেন যে এই অভ্যাসটি শরীরের সমস্ত প্রধান পেশী সক্রিয় করার পাশাপাশি রক্ত ​​সঞ্চালন বাড়াতে খুব সহায়ক হতে পারে। এটি নিয়মিত অনুশীলন করা আপনার জন্য খুব উপকারী বলে মনে করা হয়।
থাইরয়েড এবং প্যারাথাইরয়েড গ্রন্থিগুলিকে উদ্দীপিত করে এবং তাদের কার্যকারিতা উন্নত করে।

  • বাহু এবং কাঁধকে শক্তিশালী করে এবং মেরুদণ্ডকে নমনীয় করে তোলে।
  • বেশি রক্ত ​​দিয়ে মস্তিষ্ককে পুষ্ট করে।
  • হৃৎপিণ্ডে রক্ত ​​সঞ্চালন বাড়িয়ে এর কার্যক্ষমতা বাড়ায়।
  • কোষ্ঠকাঠিন্য, বদহজমের মতো হজমের সমস্যা দূর করার জন্য এটি একটি যোগ অনুশীলন।
  • স্নায়ু এবং শরীরের স্নায়ু শিথিল করতে সাহায্য করে।

সর্বাঙ্গাসন যোগ অনুশীলনের সাবধানতা

আপনার যদি গর্ভাবস্থা, মাসিক, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, গ্লুকোমা, স্লিপ ডিস্ক, স্পন্ডিলোসিস, ঘাড়ে ব্যথা বা থাইরয়েডের মতো সমস্যা থাকে, তাহলে অবশ্যই সর্বাঙ্গাসন করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। এই পরিস্থিতিতে এই যোগ অভ্যাস থেকে শরীরে বিরূপ প্রভাব পড়ার ঝুঁকি বেশি।

গর্ভাবস্থায় যোগব্যায়াম সম্পর্কে সতর্ক
গর্ভাবস্থায় যোগব্যায়াম সম্পর্কে সতর্ক

দ্রষ্টব্য: এই নিবন্ধটি যোগ গুরুর পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে। আসনের সঠিক অবস্থান সম্পর্কে জানতে আপনি একজন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে পারেন।

অস্বীকৃতি: আমাদের যোগব্যায়াম বিভাগে প্রকাশিত সমস্ত নিবন্ধ ডাক্তার, বিশেষজ্ঞ এবং একাডেমিক প্রতিষ্ঠানের সাথে আলোচনার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। এই নিবন্ধটি প্রস্তুত করার সময় সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রস্তুত করা হয়েছে। কবিতা নিবন্ধে প্রদত্ত তথ্য ও তথ্যের জন্য দাবি করে না বা কোন দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত যোগ সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার যোগ গুরুর সাথে পরামর্শ করুন।

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment