Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

পশ্চিমোত্তনাসনের উপকারিতা ও আসন পদ্ধতি, জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

এসব স্বাস্থ্য সমস্যায় পশ্চিমোত্তনাসন যোগাসনের অভ্যাস খুবই কার্যকরী, জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ পশ্চিমোত্তাসন এর সতর্কতা

এসব স্বাস্থ্য সমস্যায় পশ্চিমোত্তনাসন যোগাসনের অভ্যাস খুবই কার্যকরী, জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ, পশ্চিমোত্তাসন এর সতর্কতা,

পশ্চিমোত্তনাসনের উপকারিতা ও আসন পদ্ধতি

দৈনিক ভিত্তিতে যোগাসন অনুশীলন করা আপনার স্বাস্থ্যের জন্য একটি বিস্ময়কর উত্সাহ দিতে পারে। এগুলো শুধু আপনার মেজাজ ভালো রাখতেই সহায়ক নয়, শরীরকে সুস্থ রাখতেও বেশ সহায়ক হতে পারে। পশ্চিমোত্তনাসন যোগব্যায়াম এমনই একটি যোগ, যা বিশেষজ্ঞরা প্রতিদিনের অনুশীলনে অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। পশ্চিমোত্তনাসন হল একটি ক্লাসিক যোগাসন যা 'সিটেড ফরওয়ার্ড বেন্ড' নামেও পরিচিত। বিশেষজ্ঞদের মতে, এই যোগটি অনুশীলন করা মানসিক স্বাস্থ্যের সুবিধার পাশাপাশি হ্যামস্ট্রিং এবং আপনার মেরুদণ্ড সহ পুরো শরীরকে আরও ভালভাবে প্রসারিত করতে সহায়ক হতে পারে।

পশ্চিমোত্তনাসন যোগব্যায়াম
পশ্চিমোত্তনাসন যোগব্যায়াম স্বাস্থ্যের জন্য উপকারী

যোগ বিশেষজ্ঞরা বলছেন, পশ্চিমোত্তনাসন যোগে আরও মানসিক মনোযোগ ও নমনীয়তা প্রয়োজন। শুরুতে এটি অনুশীলন করা কিছুটা কঠিন হতে পারে, তবে সময়ের সাথে সাথে আপনি এটিতে অভ্যস্ত হয়ে যাবেন। পশ্চিমোত্তনাসন যোগব্যায়ামের দৈনিক অনুশীলন আপনাকে সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করতে পারে। আসুন জেনে নিই এর অভ্যাসের শরীরের উপকারিতা সম্পর্কে।

কীভাবে পশ্চিমোত্তনাসন যোগ অনুশীলন করবেন?

পশ্চিমোত্তনাসন যোগব্যায়াম হল একটি মাঝারি স্তরের ব্যায়াম, যার মানে এটি করার জন্য আপনার পরিপক্কতা প্রয়োজ।এটির অনুশীলন শুরুতে কিছুটা কঠিন হতে পারে, তাই বিশেষজ্ঞের কাছ থেকে এটি করার সঠিক উপায় সম্পর্কে জানা খুব গুরুত্বপূর্ণ।

পশ্চিমোত্তনাসন যোগ অনুশীলন
পশ্চিমোত্তনাসন যোগ অনুশীলন

আসন পদ্ধতি: পশ্চিমোত্তনাসন যোগাসন করতে হলে প্রথমে দুই পা ছড়িয়ে মাটিতে বসুন। এবার একটি গভীর শ্বাস নিন এবং শরীরকে সামনের দিকে কাত করুন। হাত পায়ের তলায় এবং নাকে হাঁটু দিয়ে স্পর্শ করুন। কিছুক্ষণ এই অবস্থানে থাকুন এবং তারপরে পূর্বাবস্থায় ফিরে আসুন।

পশ্চিমোত্তনাসন যোগের সুবিধা কী কী?

যোগব্যায়াম বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন, পশ্চিমোত্তনাসন যোগব্যায়াম আপনার শরীরের সমস্ত প্রধান পেশী প্রসারিত করতে, রক্ত ​​​​প্রবাহ উন্নত করতে, শরীরের নমনীয়তা বৃদ্ধি এবং মানসিক স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী হতে পারে। প্রতিদিন এটি অনুশীলন করা আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

  • এই ব্যায়ামের সময় শরীরকে সামনের দিকে কাত করতে হয়, যা পরিপাক অঙ্গের উপর চাপ দেয়। এই ক্ষেত্রে, এটি এই অঙ্গগুলির টোনিং এবং হজমের উন্নতিতে বিশেষভাবে উপকারী হতে পারে। কোষ্ঠকাঠিন্য, গ্যাস ও বদহজমের সমস্যায় এই যোগ অভ্যাসের উপকারিতা রয়েছে।
  • এই ব্যায়ামটি বুক প্রসারিত করে এবং পেটের অঙ্গগুলিকে উদ্দীপিত করে শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা উন্নত করে।
  • ডায়াবেটিস রোগী, লিভার এবং কিডনি রোগীদের জন্য এর অনুশীলন অত্যন্ত উপকারী বলে মনে করা হয়।
  • যোগাসন মাসিকের সমস্যা দূর করতে সহায়ক।
  • মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে উদ্বেগ-চাপ কমাতে সাহায্য করে।

এই ব্যক্তির পশ্চিমোত্তনাসন অনুশীলন উচিত নয়

পিঠে, বাহুতে, গোড়ালিতে বা নিতম্বে আঘাত লাগলে কয়েকদিন এই যোগব্যায়াম অনুশীলন করবেন না। এছাড়াও, গর্ভবতী মহিলাদের এটি অনুশীলন না করার পরামর্শ দেওয়া হয়। অন্যদিকে, যাঁদের স্লিপ ডিস্কের সমস্যা রয়েছে, তাঁদের উচিত বিশেষজ্ঞের পরামর্শে এই যোগব্যায়াম করা।

দ্রষ্টব্য: এই নিবন্ধটি যোগ বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে। আসনের সঠিক অবস্থান সম্পর্কে জানতে আপনি যোগ গুরুর সাথে যোগাযোগ করতে পারেন।

অস্বীকৃতি: আমাদের যোগব্যায়াম বিভাগে প্রকাশিত সমস্ত নিবন্ধ যোগ গুরু, বিশেষজ্ঞ এবং একাডেমিক প্রতিষ্ঠানের সাথে আলাপচারিতার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। এই নিবন্ধটি প্রস্তুত করার সময় সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রস্তুত করা হয়েছে। কবিতা নিবন্ধে প্রদত্ত তথ্য ও তথ্যের জন্য দাবি করে না বা কোন দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত যোগ সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার যোগ গুরুর সাথে পরামর্শ করুন।

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment