Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

শত চেষ্টার পরও ওজন কমছে না? আপনিও নিশ্চয়ই এমন ভুল করছেন

কিছুতেই ওজন কমছে না, ভারতীর ওজন কমানোর পদধতি, ওজন না কমার কারণ, ওজন কমানোর রুটিন, ভাত খেয়েও ওজন কমানোর উপায়, ২০ কেজি ওজন কমানোর উপায়

কিছুতেই ওজন কমছে না, ভারতীর ওজন কমানোর পদধতি, ওজন না কমার কারণ, ওজন কমানোর রুটিন, ভাত খেয়েও ওজন কমানোর উপায়, ২০ কেজি ওজন কমানোর উপায়, ভারতী সিং এর ডায়েট, ভিটামিনের অভাবে কি কি রোগ হয়

ওজন কমানোর উপায়: ওজন বৃদ্ধি অনেক গুরুতর রোগের প্রধান কারণ হিসেবে দেখা হয়। গবেষণায় দেখা যায় যে যাদের ওজন বেশি তাদের ডায়াবেটিস, হৃদরোগ এবং আরও অনেক কিছু সহ গুরুতর স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বহুগুণ বেড়ে যায়। এই কারণেই প্রত্যেককে তাদের ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেওয়া হয়। ওজন নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্যকর খাবার গ্রহণের পাশাপাশি নিয়মিত ব্যায়ামকে রুটিনে অন্তর্ভুক্ত করা প্রয়োজন বলে মনে করা হয়। কিন্তু লাখ লাখ চেষ্টা করেও আপনার ওজন নিয়ন্ত্রণে আসছে না?

যৌবনে স্থূলতার সমস্যা
যৌবনে স্থূলতার সমস্যা

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শুধুমাত্র ডায়েট এবং ব্যায়াম ওজন নিয়ন্ত্রণে কাজ করবে না। রুটিনের কিছু অগোছালো অভ্যাস আপনার সমস্ত পরিশ্রম নষ্ট করে দিতে পারে। আপনিও যদি ওজন কমানোর চেষ্টা করে থাকেন, তাহলে আপনার জীবনযাত্রার দিকে কড়া নজর রাখা দরকার। আসুন জেনে নিই আপনার কোন অভ্যাস ওজন নিয়ন্ত্রণে রাখা কঠিন করে তুলতে পারে? 

তাড়াতাড়ি খাওয়া

আপনি প্রায়শই শুনেছেন যে খাবারগুলি দীর্ঘ সময় ধরে চিবিয়ে খাওয়া উচিত। ওজন নিয়ন্ত্রণে রাখতেও এই অভ্যাসের প্রভাব রয়েছে। আপনিও যদি খাবার ঠিকমতো চিবিয়ে না খেয়ে তাড়াহুড়ো করে খান, তাহলে আপনার এই অভ্যাসটি ওজন নিয়ন্ত্রণের আপনার সমস্ত প্রচেষ্টাকে নষ্ট করে দিতে পারে। ধীরে ধীরে খাবার খাওয়া তৃপ্তি বাড়ায়, সেইসাথে হজমশক্তি উন্নত করে। একটি কামড় অন্তত 20-25 বার চিবানো উচিত।

খাবার চিবিয়ে খাও
খাবার চিবিয়ে খাও

খাওয়ার সময় মোবাইল টিভি দেখা

খাওয়ার সময়ও কি মোবাইল-টিভি লেগে থাকে? বিশেষজ্ঞরা এই অভ্যাসটিকে স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর বলছেন। স্বাভাবিকভাবে খাওয়ার সময় পর্দার দিকে তাকানোর ফলে বেশি ক্যালোরি খরচ হয়, যা ওজন কমানোর প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, খাওয়ার সময় ডিজিটাল ডিভাইস দূরে রাখার অভ্যাস করুন।

খাওয়ার সময় বিভ্রান্ত হবেন না
খাওয়ার সময় বিভ্রান্ত হবেন না

পিজা-রুটির সাথে বন্ধুত্ব

যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের পিৎজা-রুটির মতো জিনিস একেবারেই এড়িয়ে চলা উচিত। বিশেষ করে সাদা রুটি আপনার স্বাস্থ্যের জন্য নানাভাবে ক্ষতিকর হতে পারে। সাদা রুটি খাওয়ার অভ্যাস শরীরে ক্যালোরি বাড়ায়, যার কারণে ওজন বৃদ্ধির ঝুঁকি থাকে। সাদা পাউরুটিও ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে। কিছু সময়ের জন্য এই জিনিসগুলিকে ডায়েট থেকে সম্পূর্ণভাবে দূরে রাখুন।

জাঙ্ক ফুড ওজন বাড়ায়
জাঙ্ক ফুড ওজন বাড়ায়

সকালে নাস্তা না করা

এটা সত্য যে সকালের নাস্তা হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার, তাই সারাদিন তৃপ্ত এবং শক্তিতে পূর্ণ থাকতে ভারী এবং স্বাস্থ্যকর ব্রেকফাস্ট খান। এই ধরনের প্রাতঃরাশ সারাদিনের ক্ষুধা এবং নাস্তার লোভ কমিয়ে ওজন কমাতেও সাহায্য করতে পারে। সকালের নাস্তায় স্বাস্থ্যকর ও পুষ্টিকর ফল, দুধ, ডিম এবং কম চর্বিযুক্ত আইটেম অন্তর্ভুক্ত করুন। দিনের খাবার সকালের নাস্তার চেয়ে কম এবং রাতের খাবার খুব হালকা রাখুন।

পুষ্টিকর ব্রেকফাস্ট আবশ্যক
পুষ্টিকর ব্রেকফাস্ট আবশ্যক

দ্রষ্টব্য: এই নিবন্ধটি মেডিকেল রিপোর্ট এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

অস্বীকৃতি: আমাদের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত সমস্ত নিবন্ধ ডাক্তার, বিশেষজ্ঞ এবং একাডেমিক প্রতিষ্ঠানের সাথে আলাপচারিতার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। এই নিবন্ধটি প্রস্তুত করার সময় সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রস্তুত করা হয়েছে। আমাদের নিবন্ধে প্রদত্ত তথ্য ও তথ্যের জন্য দাবি করে না বা কোন দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত বিষয় সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment