Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

এই ফলের খোসা ছাড়িয়ে খেলে তাদের পুষ্টিগুণ কমে যায়, আপনিও কি এই ভুল করছেন?

এই ফলের খোসা ছাড়িয়ে খেলে তাদের পুষ্টিগুণ কমে যায়, আপনিও কি এই ভুল করছেন? খোসা সহ ফল খাওয়ার উপকারিতা

কোন ফল খোসা না ছাড়িয়ে খাবেন

শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি পূরণের জন্য সমস্ত লোককে প্রতিদিনের খাদ্যতালিকায় অনেক ধরণের ফল এবং শাকসবজি অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়। মৌসুমি ফল পুষ্টিগুণে ভরপুর বলে পরিচিত। শুধু তাই নয়, কিছু ফলের মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আপনাকে সব ধরনের মারাত্মক রোগ থেকে নিরাপদ রাখতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে যে কিছু ফলের বেশিরভাগ পুষ্টি তাদের ত্বকে থাকে, তাই তাদের খোসা ছাড়িয়ে খেলে সেই পুষ্টির সম্পূর্ণ উপকার নাও পেতে পারে। বিশেষজ্ঞদের মতে, ফল খাওয়ার সময় বিশেষ যত্ন নেওয়া উচিত।

খোসা সহ ফল খাওয়ার উপকারিতা
খোসা সহ ফল খাওয়ার উপকারিতা

ফল থেকে সর্বাধিক উপকার পেতে, সঠিকভাবে এবং সঠিক সময়ে এটি গ্রহণ করা প্রয়োজন। গবেষণায় এমন প্রমাণও রয়েছে যে সূর্যাস্তের পরে ফল খাওয়া উচিত নয়, তারা বিপাককে প্রভাবিত করতে পারে। আসুন জেনে নিই কোন ফল খোসা সহ খাওয়া বেশি উপকারী। আপনিও কি এখন পর্যন্ত খোসা ছাড়িয়ে খেতে ভুল করছেন?

খোসা সহ শসা খান

আপনারও যদি শসার খোসা ছাড়িয়ে খাওয়ার অভ্যাস থাকে, তাহলে তা উন্নত করুন, কারণ গবেষণায় খোসা ছাড়াই শসা খাওয়া বিশেষ উপকারী বলা হয়েছে। শসার গাঢ় সবুজ খোসায় এর বেশিরভাগ অ্যান্টিঅক্সিডেন্ট, অদ্রবণীয় ফাইবার এবং পটাসিয়াম থাকে। এতে ভিটামিন-কে-এর আধিক্যও রয়েছে, তাই এটি পরিষ্কার করে ধুয়ে খোসা ছাড়াই খাওয়া উচিত। আপনার হাইড্রেশন ভালো রাখতে শসা খুবই সহায়ক ফল।

শসা খেলে কি কি উপকার পাওয়া যায়
শসা খেলে কি কি উপকার পাওয়া যায়

কমলা লেবুর খোসার উপকারিতা

কমলাকে ভিটামিন-সি-এর সর্বোত্তম উত্স হিসাবে বিবেচনা করা হয় যা শরীরের ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে সহায়ক। ভিটামিন-সি আপনাকে অনেক ধরণের সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতেও খুব সহায়ক বলে মনে করা হয়। কমলালেবুর খোসায় যে পরিমাণ ভিটামিন-সি থাকে তার দ্বিগুণ ভিটামিন-সি পাওয়া যায়। কমলার খোসায় রিবোফ্লাভিন, ভিটামিন-বি৬, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়ামও রয়েছে।

কমলা খাওয়ার উপকারিতা
কমলা খাওয়ার উপকারিতা

খোসা সহ আপেল খান

আপনি অবশ্যই অনেক লোককে আপেলের খোসা ছাড়িয়ে খেতে দেখেছেন, বিশেষজ্ঞরা এটিকে একটি ভুল উপায় বলে মনে করেন। আপেলের প্রধান ফলের মতো এর খোসাতেও রয়েছে নানা ধরনের পুষ্টি উপাদান যা আপনার বিশেষ উপকারে আসতে পারে। খোসা ছাড়া আপেল খাওয়ার তুলনায়, যদি আমরা খোসা সহ এটি খাই, তাহলে এটি 332% বেশি ভিটামিন-K, 142% বেশি ভিটামিন-A, 115% বেশি ভিটামিন-সC, 20% বেশি ক্যালসিয়াম এবং 19% বেশি পটাসিয়াম দেয়।

আপেল খাওয়ার উপকারিতা কি
আপেল খাওয়ার উপকারিতা কি

আমের খোসার অনেক গুণ রয়েছে

কয়েকদিনের মধ্যেই বাজারে প্রচুর পরিমাণে আম পাওয়া যাবে। কাঁচা হোক বা পাকা, আমের খোসা সহ খাওয়া বেশি উপকারী বলে মনে করা হয়। গবেষণায় দেখা গেছে যে আমের খোসায় ম্যাঙ্গিফেরিন, নরেথ্রিওল এবং রেসভেরাট্রলের মতো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ফুসফুস, কোলন, স্তন, মস্তিষ্ক এবং মেরুদণ্ডের ক্যান্সার এবং অন্যান্য অনেক গুরুতর রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। তাই খোসা সহ আম খেতে হবে।

আমের খোসার অনেক গুণ
আমের খোসার অনেক গুণ রয়েছে

দ্রষ্টব্য: এই নিবন্ধটি মেডিকেল রিপোর্ট এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

অস্বীকৃতি: কবিতা স্বাস্থ্যকর খাবার বিভাগে প্রকাশিত সমস্ত নিবন্ধ ডাক্তার, বিশেষজ্ঞ এবং একাডেমিক প্রতিষ্ঠানের সাথে আলোচনার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। এই নিবন্ধটি প্রস্তুত করার সময় সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রস্তুত করা হয়েছে। কবিতা নিবন্ধে প্রদত্ত তথ্য ও তথ্যের জন্য দাবি করে না বা কোন দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত তথ্য সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment