Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

এই ৩টি কারণে ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে, এখন থেকেই সাবধান!

ডায়াবেটিস কমানোর উপায়, ডায়াবেটিস রোগীর খাবার তালিকা, ডায়াবেটিস চিকিৎসায় নতুন উপায়, ডায়াবেটিস কমানোর ঘরোয়া উপায়

ডায়াবেটিস কমানোর উপায়, ডায়াবেটিস রোগীর খাবার তালিকা, ডায়াবেটিস চিকিৎসায় নতুন উপায়, ডায়াবেটিস কি খেলে ভালো হয়, ডায়াবেটিস কমানোর ঘরোয়া উপায়, ডায়াবেটিস রোগীর ভিটামিন ঔষধ

বর্তমানে, সারা বিশ্বের বেশিরভাগ স্বাস্থ্য সমস্যার জন্য দুর্বল জীবনধারার অভ্যাসকে একটি প্রধান কারণ হিসেবে দেখা হচ্ছে। খাদ্যাভ্যাস থেকে শুরু করে শারীরিক পরিশ্রমের অভাব, গত কয়েক বছরে আমরা এমন অভ্যাস গ্রহণ করছি নানা কারণে, যা বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়। এটিকে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, আর্থ্রাইটিস এবং শরীরের বিভিন্ন অংশে ব্যথার প্রধান কারণ হিসেবে দেখা হচ্ছে। অস্বাস্থ্যকর জীবনযাপন এবং শারীরিক নিষ্ক্রিয়তার কারণে বিপাক প্রভাবিত হয়, যার কারণে অনেক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বেড়ে যায়।

রোগ প্রতিরোধের উপায়
রোগ প্রতিরোধের উপায়

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ দুটোই 'নীরব ঘাতক' রোগ হিসেবে পরিচিত। এগুলো শরীরে আরও অনেক রোগের ঝুঁকি বাড়ায়। সময়মতো এটি নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। এই সমস্যাগুলির জন্য ওষুধের পাশাপাশি স্বাস্থ্যকর জীবনযাত্রার দিকে আরও মনোযোগ দেওয়া প্রয়োজন। তাদের ঝুঁকির কারণগুলি বুঝতে, সমস্ত লোকেরই অল্প বয়স থেকেই তাদের প্রতিরোধ করার চেষ্টা করা উচিত। চলুন নিচের স্লাইডে জেনে নেওয়া যাক কোন খারাপ জীবনযাপনের অভ্যাস ডায়াবেটিস-হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে? 

শারীরিক নিষ্ক্রিয়তা বৃদ্ধি

অফিসে দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থেকে ছুটির দিনে বাড়িতে বিছানায় ঘুমানোর মতো অভ্যাস মানুষের শারীরিক নিষ্ক্রিয়তাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দিয়েছে। এই অভ্যাস অনেক স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। পর্যাপ্ত শারীরিক পরিশ্রম না করা আপনার টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। শারীরিক কার্যকলাপ রক্তে শর্করা (গ্লুকোজ), ওজন এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। শারীরিক পরিশ্রমের অভাবে খারাপ কোলেস্টেরলের মাত্রাও বাড়তে থাকে, যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়।
 
কিভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়
কিভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়

পর্যাপ্ত ঘুম না হওয়া

শারীরিক-মানসিক স্বাস্থ্যের প্রায় সব ক্ষেত্রেই ভালো ঘুম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর অভাব আপনাকে গুরুতর অসুস্থ করে তুলতে পারে। ঘুমের অভাব উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়, যা হৃদরোগের কারণ হতে পারে। এছাড়া এই অভ্যাসের কারণে ডায়াবেটিস ও স্ট্রোকের ঝুঁকিও বেড়ে যায়। প্রত্যেকের প্রতি রাতে 6-8 ঘন্টা ঘুমানো উচিত। 
 
সুস্থ শরীরের জন্য ভালো ঘুম জরুরি
সুস্থ শরীরের জন্য ভালো ঘুম জরুরি

খাদ্যের ব্যাঘাত

একটি স্বাস্থ্যকর খাদ্য একটি সুস্থ শরীরের জন্য সবচেয়ে প্রয়োজনীয় বলে মনে করা হয়। তবে ডায়েট সংক্রান্ত ঝামেলার সমস্যা বেশির ভাগ মানুষের মধ্যেই দেখা যাচ্ছে। চর্বি, ক্যালোরি এবং কোলেস্টেরল সমৃদ্ধ খাবার আপনার ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ায়। খাদ্যের ব্যাঘাত দ্রুত স্থূলতা বাড়ায় (ডায়াবেটিস - হৃদরোগের জন্য একটি প্রধান ঝুঁকির কারণ)। সুস্থ দেহের জন্য খাদ্যতালিকায় ফাইবার ও ভিটামিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করার পাশাপাশি চর্বি, কোলেস্টেরল, লবণ ও চিনির পরিমাণ কমাতে হবে।
 
অস্বাস্থ্যকর খাবার রোগ বাড়ায়
অস্বাস্থ্যকর খাবার রোগ বাড়ায়

দ্রষ্টব্য: এই নিবন্ধটি মেডিকেল রিপোর্ট এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে। 

দাবিত্যাগ: আমাদের স্বাস্থ্য পরামর্শ বিভাগে প্রকাশিত সমস্ত নিবন্ধ ডাক্তার, বিশেষজ্ঞ এবং শিক্ষা প্রতিষ্ঠানের সাথে আলোচনার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। এই নিবন্ধটি প্রস্তুত করার সময় সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রস্তুত করা হয়েছে। কবিতা নিবন্ধে প্রদত্ত তথ্য ও তথ্যের জন্য দাবি করে না বা কোন দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত  রোগ সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।
Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment