Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

মৌসুমী ফ্লু ও সর্দির ঝুঁকি বেড়েছে, এই জিনিসগুলো আপনাকে রাখবে সুস্থ ও নিরাপদ

করোনার এই যুগে রোগ প্রতিরোধ ক্ষমতার প্রয়োজনীয়তা সম্পর্কে আমরা সবাই ভালোভাবেই অবগত। একটি শক্তিশালী ইমিউন সিস্টেম  মৌসুমী জ্বর এবং ফ্লু সংক্রমণ থেকে আপনাকে রক্ষা করতে সাহায্য করে। এই কারণেই এই সমস্যাগুলি এড়াতে মানুষকে পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। অনেক কিছু নিয়মিত সেবন করে আপনি মৌসুমী রোগের ঝুঁকি অনেকাংশে কমাতে পারেন। আসুন সামনের স্লাইডগুলিতে এমন কিছু খাবারের দিকে নজর দেওয়া যাক যা আপনাকে মৌসুমী ফ্লু এবং সর্দি থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করতে পারে।

মৌসুমী ফ্লু ও সর্দির ঝুঁকি
মৌসুমী ফ্লু ও সর্দির ঝুঁকি

আজকাল আবহাওয়ার দ্রুত পরিবর্তন হচ্ছে। দিনে প্রখর সূর্যালোক এবং সকাল ও সন্ধ্যায় হালকা শীত সহ এই আবহাওয়া স্বাস্থ্যের দিক থেকে খুবই চ্যালেঞ্জিং বলে মনে করা হয়। এই মৌসুমে পরিবেশে অনেক ধরনের ভাইরাস ও ব্যাকটেরিয়া দ্রুত বৃদ্ধি পায়, যার কারণে মানুষের অসুস্থ হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। এই কারণেই মার্চের শেষের দিকে এবং এপ্রিলের শুরুতে, অনেক মৌসুমী রোগ, সর্দি এবং ফ্লু সংক্রমণের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তারা এই মৌসুমে দ্রুত রোগের শিকার হতে পারেন।

ভিটামিন C সমৃদ্ধ খাবার

ভিটামিন-সি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যারা নিয়মিত খাবারে ভিটামিন-সি গ্রহণ করেন তাদের রোগের ঝুঁকি কম থাকে, বিশেষ করে এটি আপনাকে মৌসুমী রোগ এবং সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে খুব সহায়ক হতে পারে। আপনাকে রোগের ঝুঁকি থেকে রক্ষা করার পাশাপাশি, খাবার থেকে পুষ্টির শোষণকে উত্সাহিত করতে ভিটামিন-সিযুক্ত জিনিসগুলি খাওয়াও আপনার পক্ষে উপকারী হতে পারে। প্রতিদিনের খাদ্যতালিকায় লেবু, কমলা, কিউই ইত্যাদি অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে।

চিকেন স্যুপ কার্যকর

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, অনেক রোগের ঝুঁকি কমাতে চিকেন স্যুপ খাওয়া আপনার জন্য বিশেষ উপকারী হতে পারে। মুরগির স্যুপ শরীরে আয়রন ও প্রোটিন সরবরাহ করে। এটি শরীরকে হাইড্রেটেড রাখার পাশাপাশি পুষ্টির যোগান দিতে নিয়মিত সেবন করা যেতে পারে। যাদের প্রায়ই ফ্লুর সমস্যা থাকে তাদের চিকেন স্যুপ খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

আদা চা পান করুন

সর্দি-কাশির সময় আদা চা পান করলে আপনি অন্যরকম এনার্জি লেভেল অনুভব করেন। আসলে, সাধারণ সর্দি নিরাময়ের ক্ষেত্রে আদাকে অন্যতম সেরা ওষুধ হিসাবে বিবেচনা করা হয়। ইন্টারন্যাশনাল জার্নাল অফ প্রিভেনটিভ মেডিসিনে প্রকাশিত একটি পর্যালোচনায়, গবেষকরা রিপোর্ট করেছেন যে আদার শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি সর্দি বা ফ্লু থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ হতে পারে। যেহেতু প্রদাহ আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করতে পারে, তাই আদা খাওয়া আপনার উপসর্গগুলি কমাতে এবং উপশম করতে সহায়ক বলে মনে করা হয়। 

দ্রষ্টব্য: এই নিবন্ধটি মেডিকেল রিপোর্ট থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

অস্বীকৃতি: কবিতার স্বাস্থ্য এবং ফিটনেস বিভাগে প্রকাশিত সমস্ত নিবন্ধ ডাক্তার, বিশেষজ্ঞ এবং একাডেমিক প্রতিষ্ঠানের সাথে আলাপচারিতার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। নিবন্ধটি প্রস্তুত করার সময় সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রস্তুত করা হয়েছে। কবিতার নিবন্ধে প্রদত্ত তথ্য ও তথ্যের জন্য দাবি করে না বা কোন দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত মৌসুমী ফ্লু ও সর্দির ঝুঁকি সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment