Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

উচ্চতা বাড়াতে 4টি যোগাসন নিয়মিত করুন | উচ্চতা বাড়াতে যোগাসন

উচ্চতা বৃদ্ধির যোগাসন, ছেলেদের উচ্চতা বৃদ্ধির বয়স, মেয়েদের উচ্চতা বৃদ্ধির বয়স, ১ ২ ইঞ্চি লম্বা হওয়ার উপায়, উচ্চতা বৃদ্ধির উপায়,
উচ্চতা বৃদ্ধির যোগাসন, ছেলেদের উচ্চতা বৃদ্ধির বয়স, মেয়েদের উচ্চতা বৃদ্ধির বয়স, ১ ২ ইঞ্চি লম্বা হওয়ার উপায়, উচ্চতা বৃদ্ধির উপায়, ২০ বছরের পর লম্বা হওয়ার উপায়

উচ্চতা বাড়াতে যোগাসন

যোগব্যায়াম প্রাকৃতিক উপায়ে সব ধরনের শারীরিক ও মানসিক সমস্যার চিকিৎসা কর। আপনি স্থূলতার সমস্যায় অস্থির হোন বা মানসিক চাপে থাকুন না কেন, নিয়মিত যোগাসন করলে সমস্যার সমাধান হয় এবং এর প্রভাব দৃশ্যমান। শুধু তাই নয়, শরীর সংক্রান্ত কোনো রোগ থাকলেও আপনার উচ্চতা কম হলেও যোগাসনের মাধ্যমে আপনি আপনার উচ্চতা অনেকাংশে বাড়াতে পারেন।

উচ্চতা বৃদ্ধি যোগব্যায়াম
উচ্চতা বৃদ্ধি যোগব্যায়াম

শিশু বা প্রাপ্তবয়স্করা নিয়মিত যোগ অনুশীলনের মাধ্যমে লম্বা হতে পারে। আসলে মানবদেহ তার জিন অনুযায়ী বৃদ্ধি পায়। এমন পরিস্থিতিতে অনেক শিশু বা বড়দের উচ্চতা কমে যেতে পারে। সবাই ভালো উচ্চতা চায়। সেজন্য সে ওষুধ এবং বুস্টার ইত্যাদি খাওয়ার জন্য শারীরিক ব্যায়াম করা শুরু করে। যাইহোক, এই ব্যবস্থাগুলি দৈর্ঘ্য বৃদ্ধির সম্ভাবনা হ্রাস করে। কিন্তু যোগাসন দিয়ে স্বাভাবিকভাবেই দৈর্ঘ্য বাড়ানো যায়। আসুন জেনে নিই উচ্চতা বাড়াতে যোগাসন সম্পর্কে।   

উচ্চতা বাড়াতে তাদাসন আসনটি করুন 

আপনার উভয় হিল এবং পায়ের আঙ্গুলের মধ্যে কিছুটা দূরত্ব তৈরি করে সোজা হয়ে দাঁড়ান। উভয় হাত কোমরের স্তরের উপরে নাড়ার সময় তালু এবং আঙ্গুলগুলিকে সংযুক্ত করুন। আপনার চোখ সোজা এবং আপনার ঘাড় সোজা রাখুন। পায়ের হিল উপরের দিকে তুলে পুরো শরীরের ভার পায়ের আঙ্গুলের উপর দিন। আপনার পেটে রাখুন। ভারসাম্য বজায় রেখে কিছুক্ষণ এই অবস্থানে থাকুন।

তাদাসন
তাদাসন

দৈর্ঘ্য বাড়ানোর জন্য শীর্ষাসন 

এই যোগাসনটি করার সময় আপনার হাঁটুতে বসুন। এখন শ্বাস নেওয়ার সময়, মাথাটি হাঁটু দিয়ে মেঝেতে আনুন। মাথার পিছনে উভয় হাতের আঙ্গুল চেপে ধরে পিছনের অংশটিকে সমর্থন করুন। এবার পা দুটোকে ধীরে ধীরে উপরে তুলে সোজা রাখুন। এর জন্য দেয়ালের সাপোর্ট নিতে পারেন। আপনার শরীর সোজা রাখুন। ভারসাম্য বজায় রেখে, 20 সেকেন্ডের জন্য এই অবস্থানে থাকুন। এই সময় গভীর শ্বাস নিন। তারপর শ্বাস ছাড়ুন এবং পুরানো ভঙ্গিতে ফিরে আসু। 

শীর্ষাসন
শীর্ষাসন

উচ্চতা বাড়াতে বৃক্ষাসন নিয়মিত করুন

এই যোগাসনটি করতে  মেঝেতে এক পায়ে দাঁড়ান। এবার হাত দুটো পাশে রাখুন এবং বাম পায়ে দাঁড়ানোর সময় ডান পা হাঁটুর কাছে বাঁকিয়ে রাখুন। এই অবস্থানে ভারসাম্য বজায় রাখুন এবং তারপর উভয় হাত মাথার উপরে উঠান এবং কনুই বাঁকুন। এখন আপনার হাতের তালু একসাথে যোগ করুন। ধীরে ধীরে শ্বাস নেওয়ার সময় কিছুক্ষণ এই অবস্থানে থাকুন এবং তারপরে অন্য পা দিয়ে একই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

বৃক্ষাসন
বৃক্ষাসন

প্রাকৃতিকভাবে উচ্চতা বাড়াতে চক্রাসন

দৈর্ঘ্য বাড়াতে চাইলে চক্রসন করতে পারেন। এটি করার জন্য, প্রথমে আপনার পিঠের উপর শুয়ে পড়ুন এবং আপনার হাত এবং পা দুটিকে একটি সরল রেখায় রাখুন। এবার পায়ের হাঁটু বাঁকানোর সময় দুই হাত পেছনের দিকে নিন। দুই পায়ে ওজন রেখে নিতম্ব উপরের দিকে তুলুন। তারপর উভয় হাতের উপর আপনার ওজন রাখুন এবং কাঁধ উপরে তুলুন। মাটি থেকে শরীর তোলার সময় হাত ও পা সোজা রাখুন। 

চক্রসন
চক্রসন

দ্রষ্টব্য: এই পোস্টটি যোগ গুরুর পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে। আসনের সঠিক অবস্থান সম্পর্কে জানতে আপনি আপনার যোগ গুরুর কাছে পরামর্শ নিতে পারেন।

দাবিত্যাগ: আমাদের যোগ ব্যায়াম বিভাগে প্রকাশিত সমস্ত পোস্ট যোগ গুরু, বিশেষজ্ঞ এবং শিক্ষা প্রতিষ্ঠানের সাথে আলাপ আলোচনা ভিত্তিতে লেখা হয়েছে। এই পোস্টি লেখার সময় তাঁদের সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। এই পোস্টি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য লেখা হয়েছে। আমাদের ব্লগে প্রদত্ত তথ্য ও তথ্যের বিষয়ে কোন দাবী বা দায়িত্ব নেয় না। এই পোস্টে উল্লিখিত যোগ সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার যোগ গুরুর সাথে পরামর্শ করুন।  

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment