Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে আপনি কি অসুস্থ হয়ে পড়েন? এই যোগাসনগুলির দ্বারা সুস্থ থাকুন

রোগ প্রতিরোধে অনুলোম-বিলোম যোগব্যায়াম, সুস্থ থাকতে ভুজঙ্গাসন যোগব্যায়াম, মৎস্যাসন যোগব্যায়াম উপকারিতা, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যোগাসন

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যোগাসন

এ সময় আমাদের দেশে শীতের আমেজ শুরু হয়েছে। অক্টোবর-নভেম্বর মাসগুলো এমন যে, আবহাওয়ার দ্রুত পরিবর্তন হয়, এমন পরিস্থিতিতে মানুষ সব ধরনের মৌসুমী রোগে আক্রান্ত হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল, তারা আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে ঠাণ্ডা, সর্দি, জ্বরের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। এ ছাড়া আর্থ্রাইটিস, ডায়াবেটিস, হৃদরোগের মতো আরও অনেক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন এমন মানুষের জন্যও শীতের মৌসুম তাঁদের কাছে খুবই মুশকিল।

আবহাওয়া পরিবর্তনে অসুস্থ
আবহাওয়া পরিবর্তনে অসুস্থ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দৈনন্দিন জীবনে যোগব্যায়ামকে অন্তর্ভুক্ত করে রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করা যায়। যোগব্যায়াম আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে ঘটে যাওয়া রোগের ঝুঁকি হ্রাস করে। আসুন জেনে নিই এমনই কিছু যোগাসন সম্পর্কে যা নিয়মিত অভ্যাস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এবং মৌসুমি রোগের ঝুঁকি কমাতে পারে।

রোগ প্রতিরোধে অনুলোম-বিলোম যোগব্যায়াম 

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে এবং ফুসফুসকে সুস্থ রাখতে নিয়মিত প্রাণায়াম অনুশীলন উপকারী বলে মনে করা হয়। এতেও অনুলোম-বিলোম অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। এই যোগ অনুশীলন শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহকে উন্নীত করতে খুবই উপকারী। 

আসন পদ্ধতি: এই যোগব্যায়াম করতে, শান্ত ভঙ্গিতে বসুন। আপনার চোখ বন্ধ করুন এবং ডান হাতের বুড়ো আঙুলটি ডান নাসারন্ধ্রে রাখুন। এবার বাম দিক থেকে গভীর শ্বাস নিন এবং ডান দিক থেকে ছেড়ে দিন। একইভাবে, নাকের অপর পাশ থেকেও শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন।

সুস্থ থাকতে ভুজঙ্গাসন যোগব্যায়াম

ভুজঙ্গাসন যোগাসন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার পাশাপাশি সব ধরনের রোগের ঝুঁকি কমাতে খুবই উপকারী। কোমর ও হাঁটু মজবুত করার পাশাপাশি এই যোগব্যায়াম শরীরে রক্ত ​​সঞ্চালন বাড়াতেও সহায়ক।

ভুজঙ্গাসন যোগব্যায়াম
ভুজঙ্গাসন যোগব্যায়াম

আসন পদ্ধতি: এই ব্যায়ামটি করার জন্য, প্রথমে আপনার পেটের উপর শুয়ে থাকুন এবং আপনার কাঁধের নীচে আপনার হাতের তালু রাখুন। শ্বাস নিন এবং শরীরের সামনের অংশটি উপরে তুলুন। 10-20 সেকেন্ডের জন্য এই অবস্থানে থাকুন, তারপর শ্বাস ছাড়ার সময় স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন।

ভুজঙ্গাসন যোগব্যায়াম উপকারিতা

  • এ আসনটি নিয়মিত করলে ব্যাকপেইন, স্পন্ডিলাইটিস, স্লিপড ডিস্কজাতীয় রোগ হতে পারে না।
  • সব ধরনের স্ত্রীরোগের মহৌষধ হিসেবে কাজ করে। তাই প্রতিদিন এ আসনটি অভ্যাস করা উচিত।
  • যে-সব ছেলেমেয়ের বয়স অনুযায়ী বুকের গড়ন সরু বা অপরিণত তাদের এ আসনটি করা উচিত। নিয়মিত অভ্যাসে বুক সুগঠিত হয়।
  • টনসিলাইটিস থেকে মুক্তির জন্যে এবং যারা ঘন ঘন ঠান্ডায় ভোগেন তাদের জন্যে উপকারী।
  • আসনটিতে ঘাড় গলা মুখ বুক পিঠ কোমর ও মেরুদণ্ডের ওপরে চাপ পড়ায় ঐ অঞ্চলের স্নায়ুতন্ত্র ও পেশি সতেজ ও সক্রিয় থাকে। পিঠের মাংসপেশিকে মজবুত ও বেশি কর্মক্ষম করে।
  • মেরুদণ্ডের হাড় নমনীয় থাকে।
  • এ আসনটি হাই ব্লাডপ্রেশার রোগীদের জন্যে খুবই উপকারী। মানসিক উদ্বেগ ও উত্তেজনার ফলে আমাদের শরীরের রক্তে এড্রিনালিন বেড়ে গিয়ে রক্তচাপ বৃদ্ধি পায়। এ আসন নিয়মিত চর্চা এড্রিনাল গ্রন্থিকে ত্রুটিমুক্ত ও কর্মক্ষমতা বৃদ্ধির মাধ্যমে রক্তচাপ কমাতে সাহায্য করে।
  • অর্ধ ভুজঙ্গাসনেও পূর্ণ ভুজঙ্গাসনের মতো ফল পাওয়া যায়।
  • এ আসন নিয়মিত করলে হজমশক্তি বাড়ে। যকৃৎ ও প্লীহা সুস্থ থাকে।
  • ব্যাকপেইনের জন্যে এ আসনটি উপকারী।

মৎস্যাসন যোগব্যায়াম 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি কোমর ব্যথা এবং কোমর ব্যথা কমাতে উপকারী বলে মনে করা হয়। মৎস্যাসন যোগের উপকারিতা গুলি মস্তিষ্কের সমস্ত রোগেও জানা যায়। 

আসন পদ্ধতি: এই আসনটি করার জন্য, প্রথমে আপনার পিঠের উপর শুয়ে পড়ুন এবং আপনার হাত শরীরের পাশে রাখুন। এবার আপনার পা দুটোকে এমনভাবে ভাঁজ করুন যেন শান্ত ভঙ্গিতে বসুন। শ্বাস নেওয়ার সময়, আপনার মাথা এবং বুক তুলুন। এবার বুক আলগা রেখে মাথা এমনভাবে নিচু করুন যাতে আপনার মাথার উপরের অংশ মাটি স্পর্শ করে। আপনার বাহু এবং পা একে অপরের সমান্তরাল হওয়া উচিত। 15-20 সেকেন্ডের জন্য এই অবস্থানে থাকুন এবং তারপর আপনার শুরু অবস্থানে ফিরে আসুন। 

মৎস্যাসন যোগব্যায়াম উপকারিতা

  • এ আসনে পিটুইটারি থাইরয়েড প্যারাথাইরয়েড থাইমাস প্রভৃতি অন্তঃক্ষরা গ্রন্থিতে প্রচুর রক্ত চলাচল হওয়ায় এদেরকে সুস্থ রাখতে সাহায্য করে।
  • হাঁপানি সর্দি কাশি ব্রঙ্কাইটিস টনসিলের সমস্যা থাকলে নিয়মিত আসনটি করলে বিশেষভাবে উপকৃত হবেন।
  • ঘাড়, কাঁধ, মেরুদণ্ডের দুপাশের পেশি ও স্নায়ুর খুব ভালো ব্যায়াম হয়।
  • বুকের গঠন সুঠাম ও সুন্দর হয়।
দ্রষ্টব্য: এই পোস্টটি যোগ গুরুর পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে। আসনের সঠিক অবস্থান সম্পর্কে জানতে আপনি আপনার যোগ গুরুর কাছে পরামর্শ নিতে পারেন।

দাবিত্যাগ: আমাদের যোগ ব্যায়াম বিভাগে প্রকাশিত সমস্ত পোস্ট যোগ গুরু, বিশেষজ্ঞ এবং শিক্ষা প্রতিষ্ঠানের সাথে আলাপ আলোচনা ভিত্তিতে লেখা হয়েছে। এই পোস্টি লেখার সময় তাঁদের সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। এই পোস্টি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য লেখা হয়েছে। আমাদের ব্লগে প্রদত্ত তথ্য ও তথ্যের বিষয়ে কোন দাবী বা দায়িত্ব নেয় না। এই পোস্টে উল্লিখিত যোগ সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার যোগ গুরুর সাথে পরামর্শ করুন।

আরও পড়ুন  

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment