Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Test link

মেটাবলিজম বাড়াতে এই যোগাসন অভ্যাস করুন, পাবেন অনেক উপকার

মানব শরীরকে সুস্থ রাখতে সঠিক মেটাবলিজম সবচেয়ে গুরুত্বপূর্ণ। মেটাবলিজম বলতে বোঝায় শরীরে যে রাসায়নিক বিক্রিয়া ঘটে। এইগুলি শরীরকে সুস্থ রাখে।

মেটাবলিজম বাড়াতে  যোগাসন

মানব শরীরকে সুস্থ রাখতে সঠিক মেটাবলিজম সবচেয়ে গুরুত্বপূর্ণ। মেটাবলিজম বলতে বোঝায় শরীরে যে রাসায়নিক বিক্রিয়া ঘটে। এই রাসায়নিক বিক্রিয়াগুলি আপনার শরীরকে সুস্থ ও কর্মক্ষম রাখে। বিপাক যত বেশি হবে, তত বেশি ক্যালোরি বার্ন হবে যা ওজন কমানোর জন্য প্রয়োজন। উচ্চ বিপাক ক্রিয়া আপনাকে যথেষ্ট শক্তি দেয় এবং আপনাকে আরও ভাল বোধ করতে পারে।

মেটাবলিজম বাড়াতে যোগাসন
মেটাবলিজম বাড়াতে যোগাসন

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, লাইফস্টাইলে যোগব্যায়ামকে অন্তর্ভুক্ত করে শুধু মেটাবলিজম বাড়ানো যায় না, এটি দ্রুত চর্বি পোড়াতেও সহায়ক বলে প্রমাণিত হতে পারে। আসুন জেনে নেই এমনই কিছু যোগাসন সম্পর্কে, যা আপনাকে মেটাবলিজম বাড়াতে সাহায্য করতে পারে।

মেটাবলিজম বাড়াতে শালভাসন যোগব্যায়াম

 মেটাবলিক সমস্যা নিরাময়ের পাশাপাশি দ্রুত ক্যালরি পোড়াতেও উপকারী, শালভাসন যোগাসনের নিয়মিত অনুশীলন আপনার জন্য উপকারী হতে পারে। এই যোগ হজম এবং শরীরের অন্যান্য সমস্যায়ও উপকারী।

শালভাসন
শালভাসন যোগ

আসন পদ্ধতি: এই যোগব্যায়াম করার জন্য প্রথমে পেটের উপর শুয়ে দুই পা সোজা করে হাত কোমরের কাছে রাখুন। এবার একটি গভীর শ্বাস নিন এবং আপনার ডান পা উপরের দিকে তুলুন। এ সময় হাঁটু বাঁকবেন না, এবার ডান পা নিচে রাখুন। আপনার বাম পা দিয়ে একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন। এখন শ্বাস নেওয়ার সময়, আপনার উভয় পা উপরের দিকে তুলুন।

ব্রিজ পোজ বা সেতুবন্ধাসন যোগব্যায়াম

ব্রিজ পোজ বা সেতুবন্ধাসন যোগ করার মাধ্যমে কোমর এবং পিঠের সমস্যা যেমন দূর হয়, তেমনি এটি একটি যোগব্যায়াম যা মেটাবলিজম বাড়ায়। 

সেতুবন্ধাসন যোগাসনের উপকার
সেতুবন্ধাসন যোগাসনের উপকার

আসন পদ্ধতি: এই যোগাসনের জন্য, আপনার পিঠের উপর শুয়ে পড়ুন। কাঁধের প্রস্থের চেয়ে সামান্য প্রশস্ত পায়ের সাথে আপনার হাঁটু বাঁকুন। হাতের তালু খোলা রেখে হাত মাটিতে সোজা রাখুন। এখন শ্বাস নেওয়ার সময় কোমরের অংশ উপরের দিকে তুলুন, কাঁধ এবং মাথা সমতল মাটিতে রাখুন। শ্বাস ছাড়ার সময়, আগের অবস্থানে ফিরে আসুন।

মেটাবলিজম বাড়াতে সর্বাঙ্গাসন যোগাসন

নাম থেকেই বোঝা যায়, সর্বাঙ্গাসন যোগ শরীরের সমস্ত অংশের জন্য উপকারী বলে মনে করা হয়। এটি একটি যোগব্যায়াম যা আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্য উভয়ই ভাল রাখার সাথে সাথে বিপাককে উন্নীত করে। 

সর্বাঙ্গাসন যোগ
সর্বাঙ্গাসন যোগ

আসন পদ্ধতি: এই যোগব্যায়াম করার জন্য, প্রথমে আপনার পিঠের উপর শুয়ে পড়ুন। এবার পা দুটোকে ৯০ ডিগ্রি পর্যন্ত নাড়ান। মাথার সাথে পা মিলিয়ে রাখুন। শরীরকে এমনভাবে সোজা রাখুন যাতে চিবুক বুক স্পর্শ করে। কিছুক্ষণ এই অবস্থানে থাকার পর ধীরে ধীরে আসল অবস্থানে ফিরে আসুন।

দ্রষ্টব্য: এই পোস্টটি যোগ গুরুর পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে। আসনের সঠিক অবস্থান সম্পর্কে জানতে আপনি আপনার যোগ গুরুর কাছে পরামর্শ নিতে পারেন।

দাবিত্যাগ: আমাদের যোগ ব্যায়াম বিভাগে প্রকাশিত সমস্ত পোস্ট যোগ গুরু, বিশেষজ্ঞ এবং শিক্ষা প্রতিষ্ঠানের সাথে আলাপ আলোচনা ভিত্তিতে লেখা হয়েছে। এই পোস্টি লেখার সময় তাঁদের সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে। এই পোস্টি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য লেখা হয়েছে। আমাদের ব্লগে  প্রদত্ত তথ্য ও তথ্যের বিষয়ে কোন দাবী বা দায়িত্ব নেয় না। এই পোস্টে উল্লিখিত যোগ  সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার যোগ গুরুর সাথে পরামর্শ করুন। 

Hi, I am Parimal Samanta, I am an Indian. I have passed high school from village school. Keep yourself healthy and help others stay healthy.

Post a Comment